1. jamalpurvoice2020@gmail.com : Editor : Zakiul Islam
  2. ullashtv@gmail.com : TheJamalpurVoice :
জামালপুরে কমছে পানি দেড় লাখ মানুষ পানিবন্দি – Jamalpur Voice
সংবাদ :
বিভাগীয় পদোন্নতি পরীক্ষা-২০২৪ এর প্যারেড ও সাক্ষাৎকার পরীক্ষা সম্পন্ন খাদ্য বান্ধব কর্মসূচির অনুকূলে হত দরিদ্রের মাঝে চাউল বিতরণ দেওয়ানগঞ্জে বিশ্ব দৃষ্টি দিবস-২০২৪ পালিত দুরমুঠ ইউনিয়ন বিএনপির ১নং ওয়ার্ডের আলোচনা সভা অনুষ্ঠিত আওয়ামী লীগ কে নিষিদ্ধ করার দাবী ….জামালপুরে ভিপি নুরুল হক নুর মেলান্দহে ইউপি সদস্যদের মানববন্ধন ও ইউএনও কে স্মারকলিপি প্রদান মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত সাংবাদিক কোরবান আলী বকশিগঞ্জে নাশকতা ও বিস্ফোরক আইনের মামলায় জেলা আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার জামালপুর জেলার মাসিক আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত শেরপুরে বন্যার্তদের মাঝে এপেক্স ক্লাব অব জামালপুরের ত্রাণ বিতরণ

জামালপুরে কমছে পানি দেড় লাখ মানুষ পানিবন্দি

  • Update Time : Saturday, July 6, 2024
  • 131 Time View

কাফি পারভেজ, জামালপুর প্রতিনিধি:

জামালপুরে যমুনা নদীর পানি কমতে শুরু করেছে। যমুনা নদীর পানি এক সেন্টিমিটার কমে বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সরিষাবাড়িতে জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমার ১১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পাঁচটি উপজেলার অন্তত ৪২টি ইউনিয়ন বন্যায় প্লাবিত। এতে পাঁচ উপজেলার প্রায় ১ লাখ ৫০ হাজার মানুষ পানিবন্দি রয়েছে। টানা ৪ দিন যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় লোকালয়ে পানি ঢুকে পানিবন্দি হয়ে পড়েছে নতুন নতুন এলাকা, নদী তীরবর্তী ও দুর্গম চরাঞ্চলের মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ, সরিষাবাড়ি ও বকশিগঞ্জ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যায় নারী-শিশু ও গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছে বানভাসী মানুষ। দ্রুত সময়ের মধ্যে লোকালয়ে পানি প্রবেশ করায় বসতঘরের পাশাপাশি রান্নার ঘর, টিউবওয়েল, শৌচগার রাস্তাঘাট তলিয়ে গেছে। খাবারের বিশুদ্ধ পানির সঙ্কট দেখা দিয়েছে।

দেওয়ানগঞ্জ উপজেলার দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি সড়কের একটি সেতুর সংযোগ সড়ক ও কাঠারবিল এলাকায় দেওয়ানগঞ্জ-সানন্দবাড়ী আঞ্চলিক সড়কের ৩০ মিটার সড়ক ভেঙে বিচ্ছিন্ন হয়েছে। এছাড়া ইসলামপুর উপজেলার গোঠাইল-ইসলামপুর, ইসলামপুর-উলিয়া বাজার, ইসলামপুর-মাহমুদপুর ও মাহমুদপুর-মেলান্দহ সড়ক তলিয়ে গেছে। বন্ধ রাখা হয়েছে প্রায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সিরাজুল ইসলাম বলেন, বন্যা কবলিত এলাকায় শুকনো খাবার ও পানি বিতরণ করা হচ্ছে। আরও বেশি করে শুকনো খাবার বিতরণের প্রস্তুতি নেওয়া হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আলমগীর হোসেন বলেন, যমুনা নদীর পানিতে পাঁচটি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এ পর্যন্ত ৩২০ মেট্টিক টন চাল, ৪ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। ত্রান সহায়তার পাশাপশি নগদ অর্র্থ বিতরণ করা হবে। এছাড়াও আশ্রয়কেন্দ্রে চিড়া, গুড়, মুড়ি ও খিচুড়ি রান্না করে বিতরণ করা হয়েছে। বন্যা মোকাবেলায় জেলা প্রশাসনের সকল প্রস্তুতি রয়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলাম জানান, যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে স্থীতিশীল অবস্থায় রয়েছে। আগামী ৪৮ ঘন্টা ধীরগতিতে পানি বাড়ার সম্ভবনা রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

সম্পাদক: জাকিউল ইসলাম কর্তৃক জামালপুর থেকে প্রকাশিত। ইমেইল: jamalpurvoice2020@gmail.com

জামালপুর ভয়েজ ডট কম: সকল স্বত্ব সংরক্ষিত
Customized BY NewsTheme