1. jamalpurvoice2020@gmail.com : Editor : Zakiul Islam
  2. ullashtv@gmail.com : TheJamalpurVoice :
সাত দেশি পণ্য পাচ্ছে জিআই মর্যাদা – Jamalpur Voice
সংবাদ :
জামালপুরে ধাওয়া-পাল্টা ধাওয়া, ককটেল বিস্ফোরণ, জেলা ছাত্রলীগের সভাপতি-সম্পাদক একঘণ্টা অবরুদ্ধ জামালপুরে ছাত্রলীগের সমাবেশে আওয়ামী লীগ নেতার হামলা মামলা বহিস্কার আটক ১ জামালপুরে পানিতে ডুবে সাত জনের মৃত্যু জামালপুরে বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালিত  মেলান্দহে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া কে ফুলের শুভেচ্ছা ময়মনসিংহ রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার মোঃ কামরুজ্জামান সাংবাদিক নাদিম হত্যাকাণ্ডের প্রধান আসামি জেলে বসেই এমপির সাথে যোগাযোগ জামালপুরে আত্মকর্মসংস্থান, জীবনমান, নারী উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধি সংক্রান্ত প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ    মেলান্দহে বিয়ের একদিন আগে পানিতে ডুবে যুবকের মৃত্যু প্রধানমন্ত্রীর ত্রান সহায়তা পেলেন ইসলামপুরের বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ। 

সাত দেশি পণ্য পাচ্ছে জিআই মর্যাদা

  • Update Time : Sunday, May 21, 2023
  • 11 Time View

দেশের আরো ৭টি পণ্য পেতে যাচ্ছে বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক বা জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (জিআই) সনদ। এতে আগের ১১টিসহ দেশে জিআই মর্যাদা পাওয়া মোট পণ্যের সংখা হবে ১৮টি। 
নতুন করে সনদ পেতে যাওয়া সাতটি পণ্য হচ্ছে— ব্ল্যাক বেঙ্গল, শীতলপাটি, চাঁপাইনবাবগঞ্জের আশ্বিনা ও ল্যাংড়া জাতের আম, নাটোরের কাঁচাগোল্লা, শেরপুরের তুলসীমালা ধান এবং বগুড়ার দই।

সংশ্লিষ্টরা বলছেন, জিআই সনদ পেলে আন্তর্জাতিক বাজার ধরতে সুবিধা হয়। সনদ পেলে রফতানিতে সুবিধা পাওয়া যায়। বিদেশিরা জানবে পণ্যটি বাংলাদেশের ঐ নির্দিষ্ট এলাকার।

প্রাকৃতিকভাবে বৈশিষ্ট্যসম্পন্ন এবং কোনো একটি এলাকাভিত্তিক খ্যাতি পাওয়া যেকোনো পণ্য জিআই সনদ পেতে পারে। তবে তার একটি মৌলিক বৈশিষ্ট্য থাকতে হবে। দেশের আবহাওয়া ও পরিবেশ যদি কোনো পণ্য উৎপাদনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে, সংস্কৃতির সঙ্গে সম্পর্কিত হয়, তাহলে তা দেশের ভৌগোলিক নির্দেশক পণ্য।

জিআই সনদ দেয় শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি) কৃষি, হস্তশিল্প ও প্রাকৃতিক বৈশিষ্ট্যসম্পন্ন— এ তিন ধরনের পণ্যকে জিআই সনদ বা মর্যাদা দেওয়া হয়। 

জিআই সনদ পেতে কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংগঠনকে তথ্য-উপাত্তসহ ডিপিডিটির কাছে আবেদন করতে হয়। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে প্রতিষ্ঠানের রেজিস্ট্রারের অনুমোদন পেলে জার্নালে প্রকাশ করা হয়। পরে তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

দুই মাসের মধ্যে কেউ যদি এই পণ্য নিয়ে আপত্তি না তোলে তাহলে সনদ দেওয়া হয়। এর পরই কেবল দেশের মধ্যে একক মর্যাদাসম্পন্ন পণ্য হিসেবে গণ্য করা হয়।

জিআই পণ্য হিসেবে প্রথম ২০১৬ সালে স্বীকৃতি পায় জামদানি শাড়ি। এরপর ইলিশ মাছ, চাঁপাইনবাবগঞ্জের ক্ষীরশাপাতি আম, নেত্রকোনার বিজয়পুরের সাদা মাটি, দিনাজপুরের কাটারিভোগ চাল, বাংলাদেশের কালিজিরা ধান, ঢাকাই মসলিন, বাগদা চিংড়ি, রংপুরের শতরঞ্জি রাজশাহীর সিল্ক ও ফজলি আম।

২০১৩ সালে জিআই সনদ আইন পাস করে সরকার। আর ২০১৫ সালে প্রকাশ করে বিধিমালা। এ বিধিমালার সঙ্গে ইন্টারন্যাশনাল প্রপার্টি রাইটস অর্গানাইজেশনের (ডাব্লিউআইপিও) নিয়ম মেনে জিআই সনদ দেয় ডিপিডিটি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

সম্পাদক: জাকিউল ইসলাম কর্তৃক জামালপুর থেকে প্রকাশিত। ইমেইল: jamalpurvoice2020@gmail.com

জামালপুর ভয়েজ ডট কম: সকল স্বত্ব সংরক্ষিত
Customized BY NewsTheme