1. jamalpurvoice2020@gmail.com : Editor : Zakiul Islam
  2. ullashtv@gmail.com : TheJamalpurVoice :
চীন ৬জি প্রযুক্তি পরীক্ষায় বিশ্বের প্রথম স্যাটেলাইট নিক্ষেপ করেছে – Jamalpur Voice
সংবাদ :
বিভাগীয় পদোন্নতি পরীক্ষা-২০২৪ এর প্যারেড ও সাক্ষাৎকার পরীক্ষা সম্পন্ন খাদ্য বান্ধব কর্মসূচির অনুকূলে হত দরিদ্রের মাঝে চাউল বিতরণ দেওয়ানগঞ্জে বিশ্ব দৃষ্টি দিবস-২০২৪ পালিত দুরমুঠ ইউনিয়ন বিএনপির ১নং ওয়ার্ডের আলোচনা সভা অনুষ্ঠিত আওয়ামী লীগ কে নিষিদ্ধ করার দাবী ….জামালপুরে ভিপি নুরুল হক নুর মেলান্দহে ইউপি সদস্যদের মানববন্ধন ও ইউএনও কে স্মারকলিপি প্রদান মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত সাংবাদিক কোরবান আলী বকশিগঞ্জে নাশকতা ও বিস্ফোরক আইনের মামলায় জেলা আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার জামালপুর জেলার মাসিক আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত শেরপুরে বন্যার্তদের মাঝে এপেক্স ক্লাব অব জামালপুরের ত্রাণ বিতরণ

চীন ৬জি প্রযুক্তি পরীক্ষায় বিশ্বের প্রথম স্যাটেলাইট নিক্ষেপ করেছে

  • Update Time : Tuesday, February 6, 2024
  • 89 Time View

চীন ৬জি আর্কিটেকচার পরীক্ষার জন্য বিশ্বের প্রথম উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্যাটেলাইটটি বিশ্বের বৃহত্তম টেলিকম ক্যারিয়ার চায়না মোবাইলের মাধ্যমে নিক্ষেপ করা হয়েছে। এটি কম লেটেন্সি এবং উচ্চ ডেটা স্থানান্তরের জন্য সফলভাবে একটি নিম্ন কক্ষপথে স্থাপন করা হয়েছে।

চায়না মোবাইল বলছে, শনিবার একটি ৫জি স্যাটেলাইট দিয়ে মহাকাশে বিস্ফোরণ করা হয়েছে। স্যাটেলাইটটি ৬জি আর্কিটেকচার পরীক্ষা করবে। সেটি ডোমেস্টিক সফটওয়্যার এবং হার্ডওয়্যার ব্যবহার করবে। একই সাথে কক্ষপথে সফ্টওয়্যার পুনর্গঠনে সমর্থন করবে, মূল নেটওয়ার্ক ফাংশনগুলোর নমনীয় স্থাপনা করবে এবং স্বয়ংক্রিয় ব্যবস্থাপনা, এর দক্ষতা এবং নির্ভরযোগ্যতা বাড়াবে।

৬জি আর্কিটেকচারটি চায়না মোবাইল এবং চীনা অ্যাকাডেমি অফ সায়েন্সেসের মাইক্রোস্যাটেলাইটের ইনোভেশন অ্যাকাডেমি যৌথভাবে তৈরি করা হয়েছে।

টেলিকম জায়ান্ট বলছে, এ ধরনের স্যাটেলাইটগুলোকে নিম্ন কক্ষপথে স্থাপন করা এবং টেরেস্ট্রিয়াল মোবাইল নেটওয়ার্কগুলোতে বৃহত্তর টেলিকম সিগন্যাল কভারেজের অনুমতি দেয়। যা বিশ্বব্যাপী উচ্চ ব্যান্ডউইথ স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা প্রদান করে।’

গত অক্টোবরে চীনের বিজ্ঞানীরা সফলভাবে মহাকাশে একটি যোগাযোগ যন্ত্র পরীক্ষা করেছে। যন্ত্রটি এক স্থান থেকে অন্য স্থানে আলোক সঙ্কেতকে বৈদ্যুতিক সঙ্কেতে রূপান্তর না করেই প্রেরণ করতে পারে।

পরীক্ষাটি চীনা অ্যাকাডেমি অফ সায়েন্সেসের অধীনে জিয়ান ইনস্টিটিউট অফ অপটিক্স অ্যান্ড প্রিসিশন মেকানিক্সের একটি দলের মাধ্যমে পরিচালিত হয়েছিল।

এটি ‘স্পেসবর্ন অপটিক্যাল সুইচিং টেকনোলজি’ নামে পরিচিত এবং গত আগস্টে চীনের ওয়াই৭ ক্যারিয়ার রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো হয়েছিল।

এর আগে, ২০২০ সালের নভেম্বরে চীন মহাকাশে পাঠিয়েছিল ‘বিশ্বের প্রথম ৬জি পরীক্ষামূলক স্যাটেলাইট।

পরীক্ষামূলক ৬জি স্যাটেলাইটটির লক্ষ্য ছিল মহাকাশে টেরাহার্টজ যোগাযোগ প্রযুক্তি যাচাই করা।
সূত্র : ডেইলি সাবাহ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

সম্পাদক: জাকিউল ইসলাম কর্তৃক জামালপুর থেকে প্রকাশিত। ইমেইল: jamalpurvoice2020@gmail.com

জামালপুর ভয়েজ ডট কম: সকল স্বত্ব সংরক্ষিত
Customized BY NewsTheme